কেন বন্ধ হলো যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক - MB TV

কেন বন্ধ হলো যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ১১, ২০২৩ | ১১:৪৫ 449 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ১১, ২০২৩ | ১১:৪৫ 449 ভিউ
Link Copied!

 

যুক্তরাষ্ট্রের শীর্ষ বাণিজ্যিক ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) বন্ধ হয়ে গেছে। চলতি সপ্তাহের বুধবারও বাণিজ্যিক ও আর্থিক লেনদেন সম্পন্ন করেছে। শুক্রবার ব্যাংকের পরিচালনা কমিটির সদস্যরা দেশজুড়ে এসভিপির সমস্ত শাখা বন্ধের নির্দেশ দিয়েছে।

মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে একদম বন্ধ হয়ে পড়ে ব্যাংকটি। এর মূল কারণ গুজব। গেল বুধবার হঠাৎ শোনা যায়, গুরুতর আর্থিক ঘাটতিতে ভুগছে সিলিকন ভ্যালি ব্যাংক। ঘাটতির পরিমাণ এতটাই যে, ব্যাংকের ব্যালান্স শিটের কিনারা করতেই প্রয়োজন অন্তত ২২৫ কোটি ডলার। এ গুজব ছড়িয়ে পড়তেই সিলিকন ভ্যালি ব্যাংকের গ্রাহকদের মধ্যে টাকা তোলার হিড়িক পড়ে যায়। বুধবার সন্ধ্যা থেকে শুক্রবার পর্যন্ত হাজার হাজার গ্রাহক টাকা তুলে নেন ব্যাংকটি থেকে। ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার এসভিপির সবগুলো শাখায় মোট ৪ হাজার ২০০ কোটি ডলারেরও বেশি পরিমাণ অর্থ ছিল।

বিজ্ঞাপন

কিন্তু গ্রাহকদের প্রায় সবাই টাকা তুলে নেওয়ার পর এখন অবশিষ্ট আছে মাত্র ৯৪ কোটি ৯০ লাখ ডলার। শুক্রবার কর্তৃপক্ষ ব্যাংকটি বন্ধ ঘোষণার পর অবশ্য গ্রাহকদের অনেকেই আফসোস করছেন। ডিজিটাল ব্যাংকিং ও আর্থিক পরিষেবাখাতের বিনিয়োগকারী রায়ান ফ্ল্যাভেই বলেন, ইউনিয়ন স্কয়্যার ভেঞ্চার্স এবং কোচুয়ে ম্যানেজমেন্টসহ কিছু মার্কিন আর্থিক ও ঋণদাতা প্রতিষ্ঠান এই গুজব ছড়ানোর সঙ্গে যুক্ত।

বুধবার তারা এসভিবির বেশ কয়েকজন গ্রাহকের কাছে ইমেইল পাঠিয়ে বলেন, ‘এসভিপি গুরুতর তারল্য সংকটে ভুগছে। যদি ব্যাংকটিতে আপনার টাকা থেকে থাকে— দ্রুত তুলে নিন।

 

বিজ্ঞাপন

বিষয়ঃ