1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
ব্রাহ্মণবাড়িয়ায় নির্মাণ হবে আরো ৩টি বিদ্যুৎ কেন্দ্র - MB TV
৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় নির্মাণ হবে আরো ৩টি বিদ্যুৎ কেন্দ্র

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত শুক্রবার, ৫ মার্চ, ২০২১

নিউজ ডেস্ক : 

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের অধীনে ১৮’শ মেগাওয়াটের আরও তিনটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নিমার্ণের উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে প্রকল্প এলাকায় মাটি ভরাটের কাজ শুরু হয়েছে। ইউনিটগুলো উৎপাদনে আসলে এই কেন্দ্র থেকে দেশের মোট চাহিদার প্রায় ১৫ শতাংশ বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ৮টি ইউনিট থেকে দৈনিক ১৬৯০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। আরও ১৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য, ৩টি ইউনিট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে অধিগ্রহণ করা অব্যবহৃত জমিতে মাটি ভরাটের কাজ শুরু হয়েছে।

 

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সাইফুল ইসলাম জানান, শিগগিরই মূল প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করা হবে।

 

সবগুলো ইউনিট চালু হলে দৈনিক ৩ হাজার ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে আশুগঞ্জ পাওয়ার স্টেশন। যা দিয়ে দেশের মোট চাহিদার প্রায় ১৫ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

 

গ্যাস ভিত্তিক নতুন তিনটি ইউনিট স্থাপনে ব্যয় হবে ৯ হাজার কোটি টাকা। এছাড়াও এ এলাকায় বেসরকারি উদ্যোগে ৪০০ মেগাওয়াট ক্ষমতার আরো একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হচ্ছে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT