1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
জাপান থেকে আনা মেট্রোরেলের চাকা গড়ালো আজ  - MB TV
৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

জাপান থেকে আনা মেট্রোরেলের চাকা গড়ালো আজ 

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত মঙ্গলবার, ১১ মে, ২০২১

নিউজ ডেস্ক : 

 

জাপান থেকে আনা মেট্রোরেলের ছয়টি বগি উত্তরার দিয়াবাড়ির ডিপো এলাকায় রাখা হয়েছে। মঙ্গলবার সকালে ঢাকা উত্তরার ওয়ার্কশপে কোচগুলো চালানো হয়। মেট্রোরেলের এই চাকা গড়ানোর মধ্যে দিয়ে বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করল বাংলাদেশ।

 

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও। এসময় কোচগুলোকে চালিয়ে নেয়া হয় আনলোডিং জোনে। ৬টি বগির সেট নিয়ে ট্রেনটি ওয়ার্কশপ থেকে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয়। এ ট্রেনটি সম্পূর্ণ বিদ্যুৎ চালিত।

 

মেট্রোরেল প্রকল্পের সার্বিক অগ্রগতি পরিদর্শনে ওয়ার্কশপে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাইকার প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় মেট্রোরেল কর্তৃপক্ষ ও জাপানি রাষ্ট্রদূত কোচের ভেতরে ঘুরে দেখেন।

 

পরে জাপানের রাষ্ট্রদূত বলেন, করোনা ও হলি আর্টিজান হামলার কারণে প্রকল্পটি অনেক বাধার মুখে পড়ে। উন্নয়ন সহযোগী হিসেবে জাপান সবসময় বাংলাদেশের পাশে থাকবে বলেও আশ্বস্ত করেন রাষ্ট্রদূত।

 

পরে ভিডিও কনফারেন্সে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার লক্ষ্যে এ প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, বাস্তব। আরেক সেট ট্রেন মোংলা বন্দরে এসে পৌঁছেছে।

 

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত হচ্ছে প্রায় ২০ কিলোমিটারের মেট্রোরেল। গত ২১ এপ্রিল ছয় কোচ বিশিষ্ট প্রথম সেট নদী পথে উত্তরার দিয়াবাড়ি ডিপোর নবনির্মিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছে। ২২ এপ্রিল তিনটি বগি স্থানান্তর করা হয়। পরদিন বাকি তিন বগির স্থানান্তর হয়।

 

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT