1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
রমজানে ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা - MB TV
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

রমজানে ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১

 

নিউজ ডেস্ক : 

পবিত্র রমজান মাসে ওমরাহ পালন এবং মসজিদুল হারামে নামাজ আদায়ের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ। যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন বা এক ডোজ টিকা নেয়ার পর কমপক্ষে ১৪ দিন পার করেছেন অথবা যারা করোনা আক্রান্ত হওয়ার পর পুরোপুরি সেরে উঠেছেন শুধুমাত্র তারাই মসজিদুল হারামে নামাজ আদায় ও ওমরাহ করার সুযোগ পাবেন।

সোমবার (৫ এপ্রিল) সৌদির হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়। অবশ্য এ নিয়ম রমজানের পরে হজ্জ মৌসুমেও বহাল থাকবে কি না তা এখনও পরিষ্কার নয়।

তবে গত ১ এপ্রিল সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী এক টুইট বার্তা জানিয়েছিলেন, ‘রমজান মাসে ওমরাহ পালনে করোনা টিকা গ্রহণ আবশ্যকীয় নয়। ১৮ বছর থেকে ৭০ বছর বয়সী যে কেউ ওমরাহ পালন করতে পারবে।’

এর ৪ দিন পরেই নতুন নির্দেশনা জারি করলো সৌদির হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়।

এদিকে মসজিদুল হারাম ও মসজিদে নববির সেবাকর্মীদের রমজান মাস শুরু হওয়ার আগে আগামী ১২ এপ্রিলের মধ্যে করোনা টিকা নিতে বলা হয়েছে। কর্মচারিদের মধ্যে যারা করোনা টিকা নেয়নি তাদেরকে প্রতি সপ্তাহে করোনা না হওয়ার সার্টিফিকেট দেখাতে হবে।

এখন পর্যন্ত দেশটিতে করোনায় অন্তত ৩ লাখ ৯৩ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৬ হাজার ৭শ’ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশটির প্রায় ৫০ লাখের মতো মানুষ করোনা টিকা নিয়েছেন।

 

 

 

 

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT