1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
দেশের সাপ্লাই চেইন ঠিক রাখতে ঈদের ছুটিতেও চলছে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম - MB TV
১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

দেশের সাপ্লাই চেইন ঠিক রাখতে ঈদের ছুটিতেও চলছে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত শুক্রবার, ১৪ মে, ২০২১

চট্টগ্রাম সংবাদদাতা : 

দেশের প্রধান সমুদ্র বন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম সচল রেখে দেশের সাপ্লাই চেইন ঠিক রাখতে ঈদের ছুটিতেও চালু রয়েছে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম।

বন্দর সূত্রে জানা গেছে, শুক্রবার (১৪ মে) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কনটেইনার স্থানান্তর, সংরক্ষণ, ডেলিভারি, কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংসহ সব অপারেশনাল কার্যক্রম চলছে। তবে সকালে বৃষ্টির কারণে কাজে ব্যাঘাত সৃষ্টি হয়।

ঈদের ছুটির মধ্যে বন্দর সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার বিষয়ে বন্দর সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারদের নিয়ে এর আগে বন্দর ভবনে আয়োজিত সভায় প্রয়োজনীয় নির্দেশনা দেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী বন্দরের স্বাভাবিক কার্যক্রম সচল রাখা হচ্ছে। ঈদের ছুটির মধ্যে থাকা সাপ্তাহিক ছুটির দিনগুলোতেও বন্দরের অপারেশনাল কাজ চালু থাকছে।

পণ্য আমদানি-রফতানির কাজে নিয়োজিত পর্যাপ্ত জনবল নিয়োগসহ সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বন্দরের সিদ্ধান্ত অনুযায়ী, বেসরকারি অফডকগুলোতেও নির্ধারিত ৮ঘণ্টা ব্যতিত অন্যান্য সময়ে পর্যাপ্ত লোকবল ও ইকুইপমেন্ট প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়া শুল্কায়নের জন্য কাস্টমস কর্মকর্তাদের প্রস্তুত রাখতে চট্টগ্রাম কাস্টম হাউজে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সিএন্ডএফ এজেন্ট প্রতিনিধি, শিপিং এজেন্ট অফিস ও ফ্রেইট ফরোয়ার্ডার্সসহ সংশ্লিষ্ট সকলে কাজ করছেন। এছাড়া পণ্য ডেলিভারির ডিও লেটার (ডেলিভারি অর্ডার) প্রাপ্তির বিষয় নিশ্চিত করা হচ্ছে।

এদিকে ঈদের ছুটিতে বন্দরের নিরাপত্তা বাড়ানো হয়েছে। প্রতিটি কনটেইনারে পর্যাপ্ত লক সিস্টেম নিশ্চিত করতে বন্দরের নিরাপত্তা শাখা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। এছাড়া ব্যাংকিং কার্যক্রমের জন্য বন্দরের অভ্যন্তরে থাকা ওয়ান স্টপ সার্ভিসে অবস্থিত ব্যাংকের বুথসমূহ খোলা রাখা হচ্ছে।

বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ও বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশন পরিচালক খায়রুল আলম সুজন বলেন, চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য শিপিং প্রতিষ্ঠান এবং ফ্রেইট ফরোয়ার্ডার্স প্রতিষ্ঠানগুলোর কার্যালয় খোলা রাখার ব্যবস্থা করা হয়েছে। ঈদের দিনেও বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার্স অ্যাসোসিয়েশন (বাফা) বন্দরের ভিতরে ওয়ান স্টপ সার্ভিসে হেল্প ডেক্স চালু রেখেছে।

 

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT