আপাতত বন্ধ সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা: মুক্তিযুদ্ধমন্ত্রী - MB TV

আপাতত বন্ধ সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা: মুক্তিযুদ্ধমন্ত্রী

ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১১, ২০২১ | ৭:০২ 109 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ মে ১১, ২০২১ | ৭:০২ 109 ভিউ
Link Copied!

নিউজ ডেস্ক

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আপাতত গাছ কাটা বন্ধ থাকবে, সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মঙ্গলবার সকালে সোহরাওয়ার্দী উদ্যানে সংবাদ সম্মেলনে এ-কথা জানান তিনি।

 

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, উদ্যানের ভেতরে এখন পর্যন্ত ৫০টি গাছ কাটা হয়েছে। এর মধ্যে কোনো দুস্প্রাপ্য গাছ আছে কি না, তা যাচাই করে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া আরও ৫০টি গাছ কাটার পরিকল্পনা থাকলেও তা আরও কমানো যায় কি না ভেবে দেখা হচ্ছে।

 

এদিকে, এ প্রসঙ্গে উচ্চ আদালতের নির্দেশনার বিষয়ে তিনি বলেন, আদালতের চেয়েও সংসদ বড়। সেখানে এ বিষয়ে আইন পাশ হয়েছে। যোগ করা হয়েছে কঠিন শর্তও। সেসব শর্ত ও নিয়ম মেনেই গাছ কাটা হয়েছে বলে জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

 

প্রয়োজনে গাছ কাটার বিষয়ে পরিবেশবিদ ও নগর পরিকল্পনাবিদদের নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে একটি কমিটি করা হবে।

 

সেই কমিটির সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। কমিটির সবার আলোচনায় যদি প্রকল্পের নকশা পরিবর্তন করতে মত হয়, তাহলে সেটাও করা হবে।

 

এদিকে সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা ও দোকান নির্মাণের কার্যক্রমের ওপর স্থিতাবস্থা চেয়ে করা আদালত অবমাননার আবেদনটি শুনানির জন্য ২০ মে দিন ধার্য করেছেন হাইকোর্ট। এ সময়ে যাতে গাছ কাটা না হয় সে বিষয়ে পদক্ষেপ নিতে অ্যাটর্নি জেনারেলকে বলা হয়েছে।

 

এর আগে উদ্যানের গাছ কাটা বন্ধ করে রেস্টুরেন্ট বা দোকান স্থাপনের কার্যক্রম বাতিল চেয়ে সচিবসহ তিন কর্মকর্তার বরাবর ৬ মে আদালত অবমাননার নোটিশ পাঠান আইনজীবী মনজিল মোরসেদ।

বিষয়ঃ