1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
ঘুমালেই দুঃস্বপ্ন দেখে সন্তান? - MB TV
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ঘুমালেই দুঃস্বপ্ন দেখে সন্তান?

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত রবিবার, ২১ মার্চ, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : 

দুঃস্বপ্ন দেখার সমস্যা কেবল বড়দেরই হয়, এমন নয়। ছোটরাও দুঃস্বপ্ন দেখে। ঘুমালে কেঁদে ওঠে কিংবা ঘুমাতে চায় না অনেক শিশুই। কেন কেঁদে উঠেছে সেটা জিজ্ঞেস করলেও অনেক সময় বলতে পারে না তারা।

বাচ্চা যদি ঘুম থেকে ভয় পেয়ে জেগে ওঠে, তাহলে তাকে অভয় দিন। ধৈর্য ধরে শুনুন সন্তানের কথা। কী ধরণের স্বপ্ন দেখেছে সেটা বোঝার চেষ্টা করুন। সন্তান যদি বলতে না চায়, তাহলে জোর না করে ঘুম পাড়িয়ে দিন। আর যদি সন্তান বলতে পারে স্বপ্নের ব্যাপারে, তাহলে সেটা নিয়ে ভাবুন। সাম্প্রতিক সময়ে দেখা কোনো কার্টুন, ভিডিও, সিনেমায় সেরকম কোনো দৃশ্য আছে কিনা তা বোঝার চেষ্টা করুন।

সন্তানের সামনে ঝগড়া-বিবাদ এড়িয়ে চলুন। অনেক সময় পরিবারের কাউকে উচ্চস্বরে রাগ প্রকাশ করতে দেখেও সন্তান ভয় পায় এবং রাতে দুঃস্বপ্ন দেখে। এছাড়া বাবা-মায়ের মনোমালিন্যও সন্তানের মনে খারাপ প্রভাব ফেলে।

সন্তানের সঙ্গে আপনার সম্পর্কটা বন্ধুত্বপূর্ণ হওয়া জরুরী। এতে যে কোনো সমস্যার কথা আপনাকে ভয় ছাড়াই বলতে পারবে সে। বাচ্চার সঙ্গে প্রচুর কথা বলুন। শুধু ওর দুঃস্বপ্ন নিয়ে নয়, সবকিছু নিয়েই। কোনো সমস্যার কথা বলতে ভয় পেলেও রাতে সেটা দুঃস্বপ্ন হয়ে হানা দিতে পারে।

সন্তানের দুঃস্বপ্ন দেখা বেড়ে গেলে সব ধরণের ডিভাইসের ব্যবহার কমিয়ে দিন। বিশেষ করে রাতে ঘুমের আগে মোবাইল, ল্যাপটপ বা টেলিভিশন দেখতে না দেয়াই ভালো। পিঙ্ক ভিলা

 

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT