1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
এবার সু চির ঘনিষ্ঠ সহযোগীসহ আরও ৪ গ্রেপ্তার - MB TV
১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

এবার সু চির ঘনিষ্ঠ সহযোগীসহ আরও ৪ গ্রেপ্তার

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১

ক্ষমতা দখলকারী সামরিক জান্তার বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভ চলার মধ্যে মিয়ানমারের সেনা সরকার দেশটির নির্বাচিত নেত্রী অং সান সুচির ঘনিষ্ঠ আরও এক কর্মকর্তাসহ চারজনকে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে গ্রেপ্তার কিউয় টিন্ট সুই সু চির স্টেট কাউন্সিলর অফিসের মন্ত্রী ছিলেন।

রয়টার্স জানিয়েছে, সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) বরাত দিয়ে বৃহস্পতিবার কিউয় টিন্টসহ দলের চারকর্মীকে রাতে বাড়ি থেকে নিয়ে যাওয়া হয়। তবে তাদের গ্রেপ্তারের বিষয়ে ক্ষমতা দখলকারী সেনা সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

গত ৮ নভেম্বরের জাতীয় নির্বাচনে সু চির দল এনএলডি নিরঙ্কুশ জয় পায়। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জন্য যেখানে ৩২২টি আসনই যথেষ্ট, সেখানে এনএলডি পেয়েছিল ৩৪৬টি আসন। সেনাবাহিনী সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ৭১টি আসনে জয় পায়। তবে ওই নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে ইউএসডিপি ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল। তারা নতুন করে নির্বাচন আয়োজনের দাবি তোলে।

গত পহেলা ফেব্রুয়ারি নতুন পার্লামেন্টের অধিবেশন শুরুর দিন ভোরে অং সান সু চি ও দেশটির প্রেসিডেন্টসহ এনএলডির শীর্ষ বেশ কিছু নেতাকে গ্রেপ্তার করে ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী। পরে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে ফের নির্বাচন দেয়ার ঘোষনা দেয় সামরিক জান্তারা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এদিকে সেনা অভ্যুত্থানের প্রথম কয়েকদিন দেশটির জনগণ প্রতিক্রিয়া না দেখালেও গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর ও গ্রেপ্তার নেতাদের মুক্তির দাবিতে তারা এখন প্রতিদিনই বিক্ষোভ করছে। ইয়াঙ্গুনসহ বড় শহরগুলোতে আন্দোলন দমাতে পুলিশ জলকামানের ব্যবহার ও কিছু এলাকায় বলপ্রয়োগ করছে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT