1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
পথের পাঁচালী' সিনেমার আবেগ মিশেছে 'পার্শ্বচরিত্র' নাটকে - MB TV
২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

পথের পাঁচালী’ সিনেমার আবেগ মিশেছে ‘পার্শ্বচরিত্র’ নাটকে

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১

নিজস্ব সংবাদদাতা :

কোভিড পরবর্তী সময়ে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন আর একই সাথে তালে তাল মিলিয়ে স্বাভাবিক হচ্ছে বাংলার থিয়েটার জগত । যদিও গত দু’বছরের মহামারী সময় জুড়ে থিয়েটার ফোরাম নাট্যদল প্রতিটি দিন কোন না কোন কাজের মধ্যে দিয়ে থিয়েটার ও সাধারণ মানুষের মধ্যে সংযোগ স্থাপন করে গেছে । একাধিক সামাজিক তথা মানবিক কর্মকাণ্ডের সাথে সাথে নিয়মিতভাবে তারা নাটক মঞ্চস্থ করছে । আর এবার তারা ফিরল কলকাতার মঞ্চেও ।

গত ১০ সেপ্টেম্বর শুক্রবার কলকাতার শিশির মঞ্চে ব্যান্ডেল আরোহী আয়োজনে এবং গত ১৩ সেপ্টেম্বর মিনার্ভা থিয়েটারে মানিকতলা দলছুট আয়োজনে উদীয়মান নারীর মঞ্চ নাট্যোৎসবের এক নাট্য সন্ধ্যায় আমন্ত্রিত হয়ে থিয়েটার ফোরাম মঞ্চস্থ করে তাদের বহু প্রশংসিত নাটক ‘পার্শ্বচরিত্র’ । গত বছর মহামারী সময় পার হতে না হতেই এই নাটকটি প্রস্তুত হয়, প্রথম শুরু হয় ২০২০ সালের ১৭ ডিসেম্বর । এরপরই নাটকটি উত্তরবঙ্গ সফরে গিয়ে পরপর পাঁচটি শো করে । নাটকটির প্রশংসা লোক মুখে ছড়িয়ে পড়তেই একাধিক শো এর ডাক আসে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে । তারপর আবার মহামারীর দ্বিতীয় পর্যায় শুরু হওয়ায় নাটকটি বন্ধ থাকে এবং এদিন এ নাটকের ১৮ ও ১৯ তম অভিনয় মঞ্চস্থ হয় ।

পাদপ্রদীপের আলোয় কি আর সবাই আসতে পারে ? নায়িকা হওয়ার শখ কি সবার পূরণ হয় ? নাকি পার্শ্বচরিত্র হয়েই থেকে যায় কেউ কেউ ? সেই সাইড রোল থেকে নায়িকায় উত্তরণের পথটি কী মসৃণ ? নাকি প্রচুর আপস, প্রচুর ঘোরের মধ্যে দিয়ে আসে সেই যশ ? সেই আলো, সেই নায়িকার শিরোপা ? এই নারী স্বাধীনতার এবং নিরপেক্ষতার যুগেও ছবিটাকি বদলেছে খুব একটা ?

থিয়েটার ফোরামের পক্ষ থেকে সত্য জিৎ জানান, এ বছর অর্থাৎ ২০২১ সাল স্বনামধন্য চিত্রপরিচালক সত্যজিৎ রায় মহাশয় এর শততম জন্ম বার্ষিকী । তাকে স্মরণে রেখেই তার অমর সৃষ্টি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত ‘পথের পাঁচালী’ সিনেমার ইন্দির ঠাকুরন চরিত্রের বিখ্যাত অভিনেত্রী শ্রীমতি চুনিবালা দেবীর জীবনের গল্প নিয়েই গড়ে উঠেছে এই নাটক । শ্রী পঙ্কজ ঘোষ এর কাহিনী অবলম্বনে এবং রূপময় ভট্টাচার্যের সম্পাদনায় নাটকটি পূর্ণ মাত্রা পায় । ঊর্ণাবতী সেনের নির্মাণ ও একক অভিনয় এই নাটককে প্রাণবন্ত করে তুলেছে । এছাড়া আলোক পরিকল্পনায় তিমির বিশ্বাস, মঞ্চ পরিকল্পনায় বুদ্ধদেব ভট্টাচার্য, আবহ অভ্যুদয় দে, সুর জয়িতা দত্ত, শব্দগ্রহণ অমিত মুখার্জি, রূপসজ্জা সুরজিৎ পাল, আবহ প্রক্ষেপণ সম্পদ আলো প্রক্ষেপণ সত্য জিৎ এই নাটকে যথাযথ ভূমিকা পালন করেছে ।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT