1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
বৈধ্যতা পাচ্ছে আরিচা-কাজীরহাট নৌরুটে অবৈধ্য স্পীডবোড - MB TV
২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

বৈধ্যতা পাচ্ছে আরিচা-কাজীরহাট নৌরুটে অবৈধ্য স্পীডবোড

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

আহমেদ সাব্বির রোমিও :

আরিচা-কাজীরহাট নৌ-রুটে দীর্ঘ যাবৎ অবৈধ্য ভাবে শতাধিক স্পীডবোড চলাচল করে আসছে। এ রুটে চলাচলকারী কোন বোডের রেজিষ্ট্রেশন ও চালকদের সনদ না থাকায় খেয়াল খুশি মত কোন প্রকার নিয়ম নীতি ছাড়া চলত এ সকল দ্রæত গতির নৌ যান। অবশেেেষ শিপ সার্ভেয়ার নৌপরিবহন অধিদপ্তর এ সকল স্পীডবোডের রেজিষ্ট্রশন ও চালকদের সনদ দেওয়ার উদ্যোগ নেয়। নিরাপদ নৌপথ নৌ চলাচলের লক্ষে গতকাল মঙ্গলবার দুপুরে প্রকৌশলী ও জাহাজ জরিপকারকের কার্যলয়,সদর ঘাট ঢাকার আযোজনে মানিকগঞ্জের আরিচা ঘাটে স্পীডবোড চালকদের প্রশিক্ষণ কর্মশালা, বোডের রেজিষ্ট্রশন ও সনদ বিতরণের আযোজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসাবে নৌ পরিবহন অধিদপ্তরের মহা পরিচালক কমডোর আবু জাফর মো.জালাল উদ্দিন উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালায় ১৭৩ জন স্পীডবোড চালক প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। এসময় চালকদের নিরাপদে কিভাবে দুর্ঘটনা এড়িয়ে স্পীডবোড চালানো যায় সে বিষয়ে নানা দিক তুলে ধরেন প্রশিক্ষককরা। বিশেষ করে যাত্রীদের নৌ যাত্রা নিরাপদে লক্ষে প্রত্যেকটি স্পীডবোডে সকল যাত্রীর জন্য ল্ইাফ জেক্টে নিশ্চিত করাসহ অতিরিক্ত যাত্রী না উঠানোর নির্দেশ প্রদান করা হয়। পাশাপাশি অতিরিক্ত গতিতে না চলানো এবং নদীর গতিবেগ ও আবহাওয়ার অবস্থা দেখে চালানোর পরার্মশ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে আরিচা ঘাটে ৮৮টি বোডের নিবন্ধন প্রদান করা হয়। এছাড়া পর্যায় ক্রমে পরীক্ষায় উর্ত্তীদের সবাইকে সনদ প্রদান করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে কমডোর আবু জাফর মো. জালাল উদ্দিন বলেন, দীর্ঘ দিন ধরে এসব স্পীডবোড নিয়ম-নীতি না মেনে চলাচল করে আসছিল বিভিন্ন নৌ-রুটে। এসকল বিষয় মাথায় রেখে সাম্প্রতিক সময়ে নৌ অধিদপ্তর এসকল নৌযানকে রেজিষ্ট্রশন ও চালকদের প্রশিক্ষণ ও সনদ দেওয়ার উদ্যোগ গ্রহন করেন ।এর অংশ হিসাবে আরিচা-কাজীরহাট রুটে চলাচলকারী স্পীডবোডের মালিক,চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সকল চালককে স্পীডবোড চালানোর আগে বোডের তেল, ইঞ্জিন কন্ডিশন, সার্বিক দিক পর্যবেক্ষণ করে তার পর রুটে চালানোর পরার্মশ দেওয়া হয়েছে। রেজিষ্ট্রশন ও সনদ ব্যতিত কেউ স্পীডবোড চালালে তাকে আইনের আওতায় আনা হবে বলেও তিনি জানান।

নৌ অধিদপ্তরের চীপ ইঞ্জিনিয়ার এন্ড সার্ভেযার মো. মনজুরুল কবীরের সভাপতিত্বে কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাহাজ জরিপকারক এবং অভ্যান্তরিন নৌযান রেজিষ্ট্রার সদর ঘাট ঢাকার প্রকৌশলী মাহাবুর রশিদ,নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন কাজী মোহাম্মদ আহসান, আরিচা লঞ্চ মালিক সমিতি ও স্পীডবোড মালিক সমিতির সভাপতি আলহাজ আব্দুর রহিম খান, সাধারন সম্পাদ আব্দুস কদ্দুস প্রমুখ বক্তব্য রাখেন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT