1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
দেশের ইতিহাসে রেকর্ড ঘাটতি নিয়ে আসছে ২০২১-২২ অর্থবছরের বাজেট - MB TV
১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

দেশের ইতিহাসে রেকর্ড ঘাটতি নিয়ে আসছে ২০২১-২২ অর্থবছরের বাজেট

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত বুধবার, ২ জুন, ২০২১

নিজস্ব প্রতিবেদক : 

দেশের ইতিহাসে রেকর্ড ঘাটতি নিয়ে আসছে ২০২১-২২ অর্থবছরের বাজেট। এনবিআরের মাধ্যমে রাজস্ব আয়ের লক্ষ্য না বাড়িয়ে, ব্যয়ের লক্ষ্য বাড়ছে। আর এই বাড়তি ব্যয়ের কারণে তৈরি হচ্ছে রেকর্ড পরিমাণ ঘাটতি। প্রায় ছয় লাখ চার হাজার কোটি টাকা ব্যয়ের বাজেটে আয়ের লক্ষ্য তিন লাখ ৯২ হাজার কোটি টাকা। আর বাকি সোয়া দুই লাখ কোটি টাকা তিন উৎস থেকে ঋণ করার লক্ষ্য নিয়ে বাজেট প্রনয়ন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার বিকেলে সংসদে ২০২১-২২ অর্থ বছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটে সরকারের খরচ করার লক্ষ্য থাকছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। যা চলতি অর্থ বছরের লক্ষ্যের চেয়ে প্রায় ৩৬ হাজার কোটি বা ৬ দশমিক ৩৩ শতাংশ বেশি। খরচের ৩ লাখ ৬১ হাজার ৫শ কোটি টাকা ধরা হচ্ছে অনুন্নয়ন বা পরিচালন খাতে। যার ৬২ হাজার কোটি টাকা যাবে অভ্যন্তরীণ সুদ পরিশোধে। এবং বৈদেশিক ঋণের সুদে ব্যয় হবে ৬ হাজার ৫শ ৮৯ কোটি টাকা। অন্যদিকে উন্নয়ন ব্যয়ের লক্ষ্য থাকছে ২ লাখ ৩৭ হাজার ৭৮ কোটি টাকা।

ব্যয় মেটাতে তিন লাখ ৯২ হাজার ৪৯০ কোটি টাকা আয়ের লক্ষ্য সরকারের। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের লক্ষ্য ৩ লাখ ৩০ হাজার কোটি। যা চলতি অর্থ বছরের লক্ষ্যের সমান। যদিও এবারো বড় ঘাটতির মুখে সংস্থাটি। বাকি সাড়ে ৬০ হাজার কোটি আয় হবে এনবিআর বহির্ভূত, কর ব্যাতিত ও বৈদেশিক অনুদান থেকে।

এনবিআরের মাধ্যমে আয়ের লক্ষ্য না বাড়ায় ঘাটতি বাড়ছে বাজেটে। যা জিডিপির ৬ দশমিক দুই শতাংশ।যা চলতি ২০২০-২১ অর্থবছরে তা ছিল ৬ শতাংশ। তবে আগের ১০ বছর ধরে বাজেট ঘাটতি রাখা হচ্ছিল ৫ শতাংশের নিচে।

আর এ ঘাটতি মেটাতে বিদেশ থেকে ঋণ নেয়া হবে ৯৭ হাজার ৭৩৮ কোটি টাকা। আর অভ্যন্তরীণ উৎস থেকে ঋণের লক্ষ্য এক লাখ ১৩ হাজার ৪৫৩ কোটি।

বিশ্লেষকেরা বলছেন, করোনার ক্ষতি কাটিয়ে অর্থনীতি পুনরুদ্ধারে সরকারের ব্যয় আরো বড় হতে পারত।

বাজেটে মোট দেশজ উৎপাদন জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হচ্ছে ৭ দশমিক দুই শতাংশ। আর মূল্যস্ফীতিি ৫ দশমিক তিন শতাংশে আটকে রাখার পরিকল্পনা নিয়ে জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে কাল বুধবার। এদিন বিকাল ৫টায় শুরু হবে বৈঠক। চলতি একাদশ জাতীয় সংসদের অধিবেশন করোনা স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুরসণ করে পরিচালিত হবে। করোনা পরিস্থিতির কারণে অধিবেশন হবে সংক্ষিপ্ত। অধিবেশনের মাঝে একাধিক দফা বিরতি দিয়ে ১২ কার্যদিবসের মতো এটি চলতে পারে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। বৃহস্পতিবার বৈঠকে আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট পেশ করা হবে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT