1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
ঢাকায় পৌঁছেছে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ করোনা টিকা - MB TV
১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ঢাকায় পৌঁছেছে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ করোনা টিকা

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত মঙ্গলবার, ১ জুন, ২০২১

নিউজ ডেস্ক : 

ঢাকায় পৌঁছেছে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ করোনা টিকা। সোমবার রাত ১১ টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকা গ্রহণ করে স্বাস্থ্য অধিদপ্তর। বিমানবন্দর থেকে টিকা নিয়ে বিশেষ ব্যবস্থায় রাখা হয় অধিদপ্তরের মহাখালী ইপিআই শাখায়।

 

করোনার টিকা সংগ্রহ ও বিতরণের বৈশ্বিক জোট কোভ্যাক্স থেকে বাংলাদেশ প্রাথমিকভাবে পেল এই ফাইজার-বায়োএনটেকের টিকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন প্রোগ্রামের আওতায় আসা এ টিকা এমিরেটসের ফ্লাইটে আসে শাহজালাল বিমানবন্দরে।

 

 

স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্যসচিব শামসুল হক জানান, ১৮টি বক্সে যথাযথ তাপমাত্রায় টিকাগুলো এসেছে। বিমানবন্দর থেকে বিশেষ ফ্রিজার ভ্যানে করে নিয়ে এসব টিকা মহাখালীর ইপিআই স্টোরেজে রাখা হবে। শীততাপনিয়ন্ত্রিত যন্ত্রের মাধ্যমে টিকা সংরক্ষণ করা হচ্ছে।

 

তবে, ফাইজারের এই টিকা ঠিক কবে থেকে দেয়া শুরু হবে সে সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানান তারা। এসব টিকা যথাযথভাবে সংরক্ষণেই গুরুত্ব দিচ্ছে অধিদপ্তর। মাইনাস ৬০ থেকে মাইনাস ৯০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা হবে এই টিকা।

 

ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের এই টিকা মূলত ঢাকা শহরের মানুষকে দেওয়া হবে। ইতিমধ্যে নিবন্ধন করেছেন—এমন ব্যক্তিরা এই টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

 

বর্তমানে দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ দেওয়া চলছে। পাশাপাশি চারটি হাসপাতালে চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের টিকাও দেওয়া চলছে। এর আগে চীন সরকার বাংলাদেশকে পাঁচ লাখ টিকা উপহার হিসেবে দিয়েছে। আরও ৬ লাখ উপহার দেবে। এ ছাড়াও চীনের কাছ থেকে আরো দেড় কোটি টিকা কেনার প্রক্রিয়া প্রায় শেষ করেছে সরকার।

 

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে দেশে করোনাভাইরাসের গণটিকাদান শুরু হয়। এই টিকা ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদন করা। গতকাল সারা দেশে ১৯ হাজার ৪৫৯ জনকে এই টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। এই টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে ৫৮ লাখ ২০ হাজার ১৫ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৪১ লাখ ৬১ হাজার ৭১৪ জনকে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT