1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
ধনেপাতা রান্নায় স্বাদ বাড়ায়, ডায়াবিটিসও কমায়! - MB TV
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ধনেপাতা রান্নায় স্বাদ বাড়ায়, ডায়াবিটিসও কমায়!

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত বুধবার, ১০ মার্চ, ২০২১

নিউজ ডেস্ক :

ভারতীয় মশলার গুণগান করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। সবগুলোর মধ্যে ধনেপাতা যেন একটু বেশিই প্রিয় সকলের। চাটনি থেকে শুরু করে তরকারি, সবেতে যেমন স্বাদ বাড়ায়, তেমনই শরীর সুস্থ রাখতে সাহায্য করে ধনেপাতা পাতা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ধনেপাতা ডায়াবেটিস রোগীদের মোক্ষম দাওয়াই।

 

ফ্লোরিডা রিসার্চ ইনস্টিটিউট জানাচ্ছে, ধনেপাতা কিংবা বীজ রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। ফলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। ধনেপাতা বীজের মধ্যে থাকে ইথানল। যা ব্লাড সুগার লেভেল কমাতে সাহায্য করে। প্যানক্রিয়াসের বিটা সেল থেকে ইনসুলিন নিঃসরণের মাত্রা বাড়িয়ে দেয়। তাছাড়া ধনেপাতা হজম শক্তি বাড়াতেও সাহায্য করে।

 

কীভাবে খাবেন!

রেসিপি ১:

ফ্রাইয়িং প্যানে এক চা চামচ ধনে বীজ এবং অর্ধেক চা চামচ জিরে মাঝারি আঁচে গরম করে নিন। তার মধ্যেই এক চা চামচ পোস্ত এবং মধু মিশিয়ে নিন। সেটাই ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ঠান্ডা করে সারারাত রেখে, তারপর খেতে পারেন।

 

রেসিপি ২:

প্রথমেই একটি পাত্রে এক চা চামচ ছোলার ডাল, ৩টে লাল লঙ্কা, ৩ চা চামচ ধনে বীজ গরম করে নিন। তারপর সেটা সরিয়ে পেঁয়াজ এবং টমেটো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবারে মিশ্রণটা ঠান্ডা হওয়ার পর, একটি ব্লেন্ডারে ধনে গুঁড়োর সঙ্গে ভালভাবে মিশিয়ে নিন। এর মধ্যে এক চা চামচ গুড়, এবং এক চা চামচ তেঁতুল মিশিয়ে নিন। জল এবং নুন দিয়ে চাটনি তৈরি করে নিন। আরও একটি পাত্রে তেল গরম করে সামান্য সরষে বীজ এবং কারিপাতা ভেজে নিন। এরপর চাটনির উপর দিয়ে সাজিয়ে নিন।

 

রেসিপি ৩:

একটি প্যানে এক চা চামচ ঘি গরম করে নিন। তাতেই ধনে গুড়ো দিয়ে ভাল করে ফ্রাই করুন। এর মধ্যে সামান্য মাখনও দিতে পারেন। তারপর কয়েক টুকরো কাজু এবং আমন্ড ছোট ছোট টুকরো করে গুড়ো করে নিন। এরপর এই মিশ্রণের মধ্যে গ্রেটেড নারকেল, ড্রাই ফ্রুটস মিশিয়ে পাঞ্জিরি তৈরি করতে পারেন। এই তিনরকমের রেসিপির যেকোনও একটি ডায়াবেটিস কমাতে সাহায্য করবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT