চট্টগ্রামে করোনা উদাসীনতায় বাড়ছে সংক্রমণ - MB TV

চট্টগ্রামে করোনা উদাসীনতায় বাড়ছে সংক্রমণ

ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ৯, ২০২১ | ৩:০১ 125 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ মার্চ ৯, ২০২১ | ৩:০১ 125 ভিউ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :

 

চট্টগ্রামে প্রথম করোনাভাইরাস শনাক্তের ১১ মাস পার হলেও এখন পর্যন্ত রাশ টানা যাচ্ছে না সংক্রমণের। যদিও মাস কয়েক আগেও দৈনিক শনাক্ত ও মৃত্যুর হারে কিছুটা স্বস্তি দেখা গিয়েছিল। কিন্তু টিকাদানের মাস পারের পর সেই হার হঠাৎ বেড়েছে।  তথ্য বলছে, মাসখানেক আগেও শনাক্তের হার ছিল ২ থেকে ৪ শতাংশে। অথচ গেল এক সপ্তাহের হিসেবে তা ৭ থেকে ৮ শতাংশ পর্যন্ত গিয়ে ঠেকেছে। এরমধ্যে গেল মাসের শেষ দিনে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছিল মাত্র ২৯ জন।

বিজ্ঞাপন

 

অথচ সর্বশেষ সে সংখ্যা ১১৪ জনে এসে ঠেকেছে। অর্থাৎ প্রায় চারগুণ বেড়েছে দৈনিক শনাক্তের সংখ্যা।  শুধু শনাক্তেই নয়, যেখানে মাসে মাত্র দুই জনের মৃত্যু দেখেছিল চট্টগ্রাম। সেখানে শুধুমাত্র চলতি মাসের গেল ৭ দিনেই মৃত্যু হয়েছে পাঁচ জনের। স্বাস্থ্য সংশ্লিষ্টরা বলছেন, স্বাস্থ্যবিধি না মানা ও উদাসীনতাই তার জন্য বড় দায়।

 

বিজ্ঞাপন

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুসারে, চলতি বছরের পুরো ফেব্রুয়ারি মাসে রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৮৫৯ জন। গড়ে যা প্রতিদিন ৬১ জন করে শনাক্ত হয়েছে। অথচ গেল সাত দিনেই রোগী শনাক্ত হয়েছে ৭৮০ জন। হিসেবে গড়ে এ সংখ্যা ১১১ জনের উপর। এ সংখ্যা চলমান থাকলে মাস শেষে রোগীর সংখ্যা গতমাসের তুলনায় দ্বিগুণের বেশিতে পৌঁছাবে। একই পরিস্থিতি মৃত্যুর সংখ্যায় এসেও।

 

রোগীর সংখ্যা বাড়ার কারণ হিসেবে মানুষের অসচেতনতায় দায়ী উল্লেখ করে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, ‘শুরু থেকে মানুষের মধ্যে যেমন সচেতনতা লক্ষ্য করা গেছে, তা কমে গেছে। সবাই মনে করছেন করোনা চলে গেছে। অথচ এটি সম্পূর্ণ ভুল ধারণা।’

 

বাস্তব অভিজ্ঞতার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, ‘সম্প্রতি একটি অনুষ্ঠানে গিয়েছি। সেখানে প্রায় এক হাজার মানুষের উপস্থিতি। অথচ ৫০ জন মানুষের মুখেও মাস্ক লক্ষ্য করা যায়নি। আবার কেউ কেউ ভাবছেন, ভ্যাকসিন চলে এসেছে। আর মাস্ক পরতে হবে না। তাও ভুল ধারণা। সচেতনতা বৃদ্ধি না হলে আবার দুঃখে পড়তে হবে।’

 

নতুন করে শনাক্ত ১৪৪, মৃত্যু ১ : চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। তিনি নগরের বাসিন্দা। এ নিয়ে আক্রান্তদের মধ্যে ৩৭৮ জনের মৃত্যু হয়েছে। মৃত্যু ছাড়াও নতুন করে আরও ১৪৪ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। যাদের ১০৫ জনই নগরীর বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৫ হাজার ৬৬৬ জনে এসে দাঁড়িয়েছে। গতকাল সোমবার সকালে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের প্রকাশিত তথ্যে এ খবর পাওয়া গেছে।

বিষয়ঃ