1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
বাংলা একাডেমি প্রদত্ত ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’ পাচ্ছেন সুকুমার বড়ুয়া - MB TV
১৬ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

বাংলা একাডেমি প্রদত্ত ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’ পাচ্ছেন সুকুমার বড়ুয়া

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১

 

বাংলা ছড়ার অগ্রণী পুরুষ সুকুমার বড়ুয়া ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ পেয়েছিলেন ১৯৭৭ সালে, শিশুসাহিত্যে। বাংলা একাডেমি প্রদত্ত ‘কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার’ও পেয়েছিলেন ২০১০ সালে।
এবার তিনি বাংলা একাডেমি প্রদত্ত ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’ পাচ্ছেন। বাংলাদেশের মেধাবী, খ্যাতিমান এবং প্রতিভাবান কবিদের অবদানের স্বীকৃতি প্রদান উদ্দেশ্যে ২০১০ সাল থেকে এই পুরস্কার প্রদান করা হয়। এই পুরস্কারের মূল্যমান ১,০০,০০০.০০ (এক লক্ষ) টাকা, সেই সঙ্গে সম্মাননাপত্র ও সম্মাননা স্মারক প্রদান করা হয়। ছড়া যে কবিতারই আরেক রূপ, সেটা আবারও জানান দিয়েছেন বাংলা একাডেমি সুকুমার বড়ুয়াকে এ স্বীকৃতি প্রদানের মাধ্যমে।
এর আগে এই পুরস্কার পেয়েছেন : আবুল হোসেন (২০১০), সৈয়দ শামসুল হক (২০১১), শহীদ কাদরী (২০১২), বেলাল চৌধুরী (২০১৩), আসাদ চৌধুরী (২০১৪), মোহাম্মদ রফিক (২০১৫), আবুবকর সিদ্দিক (২০১৬), রুবি রহমান (২০১৭), মুহম্মদ নূরুল হুদা (২০১৮), মহাদেব সাহা (২০১৯)।
সুকুমার বড়ুয়া (১৯৩৮-) বাংলাদেশের ছড়াসাহিত্যের অগ্রণী পুরুষ। যে ক’জন লেখক শুধু ছড়াসাহিত্য চর্চা করে বর্তমানে খ্যাতির শিখরে অবস্থান করছেন তাঁদের মধ্যে তিনি অন্যতম। কেবল ছড়া লিখেই একুশে পদক লাভ করেছেন একমাত্র তিনি।তাঁর প্রায় প্রতিটি ছড়াই আকর্ষণীয় ও স্বতঃস্ফূর্ত। ‘বিষয়ের অভিনবত্বে এবং প্রকাশভঙ্গির সাবলীলতায়’ তিনি অপ্রতিদ্বন্দ্বী ছড়াসাহিত্যিক।
অসাধারণ প্রতিভার অধিকারী মেধা ও শ্রমের সংমিশ্রণে তিনি পেয়েছেন লেখালেখির ক্ষেত্রে অসামান্য খ্যাতি। তাঁর প্রাপ্তি তাঁর প্রত্যাশাকে ডিঙিয়ে গেছে অনেক আগেই। সুকুমার বড়ুয়া আমাদের ছড়াসাহিত্যে একজন প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব।

 

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT