1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
বাংলার থিয়াটার ও লোকশিল্পের এক গবেষণাধর্মী গ্রন্থ থিয়েটারি জামানা - MB TV
১৬ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

বাংলার থিয়াটার ও লোকশিল্পের এক গবেষণাধর্মী গ্রন্থ থিয়েটারি জামানা

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত বুধবার, ১০ নভেম্বর, ২০২১

কলকাতা সংবাদদাতা :

 

আগামীর প্রজন্ম যারা বিষয় ভিত্তিক ভাবে বাংলার লোকশিল্প ও থিয়েটার নিয়ে গবেষণা মূলক কাজ করতে আগ্রহী, তাদের জন্য এক বিশেষ আনন্দের খবর নিয়ে আসছে JIGYASA BONGAON -এর প্রকাশনা বিভাগ ‘থিয়েটার ফোরাম’ ।

 

বর্তমান সমাজে আধুনিক প্রযুক্তি নির্ভর যুগের প্রসারের সঙ্গে সঙ্গেই একটু একটু করে হারিয়ে যেতে বসেছে বাংলার আঞ্চলিক সংস্কৃতি । দশকের পর দশক যে প্রান্তিক শিল্পচর্চা মানুষকে আনন্দ দিয়েছে, সৃষ্টিশীল করছে, চিন্তাশীল করেছে সেই শিল্পই আজ সময়ের নিয়মে অবলুপ্তির পথে । বর্তমান প্রজন্মের অধিকাংশই খোঁজ রাখেন না আঞ্চলিক শিল্পের কিংবা আঞ্চলিক শিল্পীদের ।

 

এই হারিয়ে যেতে বসা শিল্পকেই খুঁজে বার করে আনার প্রয়াস হিসেবে ‘থিয়েটারি জমানা’র প্রকাশ । এটি বংলার থিয়াটার ও লোকশিল্পের এক গবেষণাধর্মী গ্রন্থ বা দলিল । সূচিপত্রেও থাকছে বিশেষ চমক । বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র, রামকিঙ্কর বেইজ -এর মত কিংবদন্তি মানুষদের থিয়েটার জীবন সম্পর্কে বিস্তারিত তথ্য, পথনাটক এর পথিকৃৎ পানু পাল, যাত্রা ও থিয়েটার -এর মহিলারুপি পুরুষ শিল্পী চপল ভাদুড়ীর দীর্ঘ সাক্ষাৎকার, এছাড়াও মালদার ‘গম্ভীরা’, কোচবিহারের ‘কুশান ও দোতারা পালা’, পুরুলিয়ার ‘নাটুয়া’, বাংলাদেশের ‘পালা’ ইত্যাদি সহ শম্ভু মিত্র, গ্রটস্কি, রামকৃষ্ণ পরমহংস দেবের থিয়েটার পরিসর সহ আরো কিছু ভিন্নধর্মী লেখালিখি । গ্রন্থটির সম্পাদক সত্যজিৎ রায় জানান, ‘বহুদিন ধরে এই গ্রন্থ প্রকাশনার আগ্রহ নিয়ে প্রস্তুতি নিচ্ছিলাম । কিন্তু আর্থিক সামর্থ্যের কারণে বারবার তা পিছিয়ে যাচ্ছিল ।

 

অবশেষে সোশ্যাল মিডিয়ায় অনুদান সংগ্রহের আবেদন জানানো মাত্রই ৮০ শতাংশ অর্থ জোগাড় হয়ে যায় । এর পরেই মূলপর্বের প্রস্তুতি শুরু করে দিই । আগামী ২৪ নভেম্বর ২০২১ পাঠকের হাতে পৌঁছে যাবে এই গ্রন্থ ।’ প্রথম পর্যায়ে ২২৪ পাতার এই গ্রন্থটি ২০০ কপি মুদ্রণ হচ্ছে । যার দাম রাখা হয়েছে ২৫০ টাকা । ইতিমধ্যেই সমস্ত কপি বুকিং করে ফেলেছেন পাঠকরা । প্রকাশনা সংস্থা সূত্রের খবর পরবর্তী মুদ্রণ প্রকাশ হবে ২০২২ সালের মার্চ মাস নাগাদ । তখন এই গ্রন্থটির দাম ৩২৫ টাকা ।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT