1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের সপক্ষের দল দাবি করলেও স্বাধীনতার একটি ইশতেহারও পূরণ করেনি তারা : মির্জা ফখরুল - MB TV
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের সপক্ষের দল দাবি করলেও স্বাধীনতার একটি ইশতেহারও পূরণ করেনি তারা : মির্জা ফখরুল

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১

নিউজ ডেস্ক :

আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের সপক্ষের দল দাবি করলেও স্বাধীনতার একটি ইশতেহারও পূরণ করেনি বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তি এবং গণতন্ত্র রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই। মানুষের অধিকার রক্ষায় গণতান্ত্রীক সব রাজনৈতিক দলগুলোকে মাঠে নামারও আহ্বান জানান তিনি।

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতার ইশতেহার পাঠ দিবসে বিএনপির স্বাধীনতা সূবর্ণ জয়ন্তী উপদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

মির্জা ফখরুল অভিযোগ করেন, আওয়ামী লীগ গণতন্ত্রের কথা বলে এখনো মানুষের সাথে প্রতারণা করছে। এই স্বাধীনতা সংগ্রাম যেটা হয়েছিল, স্বাধীনতার যে স্বপ্ন দেখেছিলাম আমরা, স্বাধীনতার যে কমিটমেন্ট ছিল, যে ইশতেহার ছিল তার একটাও আওয়ামী লীগ সরকার কোনোদিনই পূরণ করেনি।

তারা বাকশাল গঠন করেছিল, পত্রিকা নিষিদ্ধ করে দিয়েছিল, অধিকারগুলো হরণ করে নিয়েছিল, একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করেছিল এই আওয়ামী লীগ। আজকে একটা ভিন্ন মোড়কে ছদ্মবেশে তারা একদলীয় শাসনব্যবস্থা চালু রেখেছে।

ফখরুল বলেন, আজকে যে বিষয়ে আলোচনা করছি- শাহজাহান সিরাজের স্বাধীনতার ইশতেহার পাঠ, তখনকার ছাত্র সংগ্রাম পরিষদ, যারা স্বাধিকার আন্দোলনকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে গিয়েছিল, যারা অত্যাচার-নির্যাতনের মধ্যেও আন্দোলনকে সামনের দিকে এগিয়ে নিয়ে গিয়েছিল তাদেরকে এখন আওয়ামী লীগ স্মরণ করে না। স্মরণ করে না আ স ম আবদুর রবকে, স্মরণ করে না শাহজাহান সিরাজকে।

আমরা সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান পালন করতে গিয়ে তাদেরকে সামনে নিয়ে এসেছি। আমরা ইতিহাসকে বিকৃত করতে চাই না। আমরা ইতিহাসে যার যার অবস্থান সেটা দিতে চাই।
১৯৭১ সালের ৩ মার্চ পল্টন ময়দানে তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতা শাহজাহান সিরাজ স্বাধীনতার ইশতেহার পাঠ করেন। এর আগের দিন ডাকসুর ভিপি আ স ম আবদুর রব ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। বিএনপি এই দুইটি দিবসই স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী কর্মসূচির অংশ হিসেবে পালন করছে।

স্বাধীনতার ইশতেহারের বক্তব্য তুলে ধরে মির্জা ফখরুল বলেন, স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠন করে ব্যক্তি, বাক ও সংবাদপত্রের স্বাধীনতার নির্ভেজাল গণতন্ত্র কায়েম করতে হবে। আওয়ামী লীগের শাসনে বাংলাদেশে এই ১৫ বছরে এখন ব্যক্তিতে ব্যক্তিতে বৈষম্য আকাশ-পাহাড় সমান হয়ে গেছে, বাক স্বাধীনতা, লেখার স্বাধীনতা সব কিছু হরণ করা হয়ে গেছে। আর অঞ্চলে অঞ্চলে বৈষম্য আরও বৃদ্ধি পেয়েছে।

বিএনপি নেতারা দাবি করেন, দেশে আইনের শাসন ও গণতন্ত্র থাকলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কখনো কারাগারে যেতে হতো না।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT