সজনে ফুলের চচ্চড়ি : বসন্ত স্পেশাল - MB TV

সজনে ফুলের চচ্চড়ি : বসন্ত স্পেশাল

ডেস্ক নিউজ
আপডেটঃ ফেব্রুয়ারি ২৬, ২০২১ | ১২:১৮ 134 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ ফেব্রুয়ারি ২৬, ২০২১ | ১২:১৮ 134 ভিউ
Link Copied!

তানিয়া ফারুক :

 

শীত পেরিয়ে চলে আসলো বসন্তের দিকে। বসন্তের ঠাণ্ডা হিমেল হওয়ার সাথে বাতাসে ভেসে বেড়ায় নানা রকম ভাইরাস ও ব্যাকটেরিয়া। সেই প্রাচীন কাল থেকে এই সময় প্রকোপ বারে গুটি বসন্তের। তবে এই গুটি বসন্তের মতো রোগের প্রতিশোধক হিসেবে উঠে আসে একমাত্র সজনে ডাটা, ফুল, পাতার কথা। আর এই বসন্তের শুরুতেই বাজারে দেখা যায় সজনে ফুল। তারপর ধীরে ধীরে শেষের দিকে বাজারে ওঠে সজনে ডাটা। সজনে ডাটা অনেকেরই পছন্দের সবজি। এটা শুধুমাত্র যে খেতে সুস্বাদু তা নয়। স্বাস্থ্য রক্ষার কাজেও বেশ প্রয়োজনীয়। তবে শুধু সজনে ডাটাই নয় সজনে ফুলেও আছে ভরপুর স্বাদ ও গুণ। সজনে ডাটা দিয়ে নানান পদ রান্না করা গেলেও সজনে ফুলের বড়া ছাড়া তেমন কিছু পদ জানা নেই বাঙালির। তাই আজ সজনে ফুলের কোনোরকম তিতা ভাব ছাড়াই চচ্চড়ি বানানোর রেসিপি রইলো আপনাদের জন্য। দেখে নিন সজনে ফুলের চচ্চড়ি বানানোর রেসিপি।

বিজ্ঞাপন

 

উপকরণঃ

২০০ গ্রাম সজনে ফুল, টুকরো করে কেটে রাখা ২টা মাঝারি মাপের আলু, ৪টা ছোটো মাপের বেগুন, ৪ টেবিল চামচ সরিষার তেল, ১০০ গ্রাম মটর ডালের বড়ি, ১ চা চামচ পাঁচ ফোড়ন, ২টো শুকনো মরিচ, ১ চা চামচ হলুদ গুঁড়া, স্বাদ মতো লবণ, চেরা কাঁচা মরিচ,

বিজ্ঞাপন

 

প্রণালিঃ

সজনে ফুলগুলো ভালো করে ধুয়ে একটু উষ্ণ গরম পানিতে লবণ দিয়ে ধুয়ে নিন তাতেই সজনে ফুলের তিতা ভাবটা কেটে যাবে। গরম পানিতে বেশিক্ষণ রাখবেন না তাতে সজনে ফুলের গুনাগুন নষ্ট হয়ে যেতে পারে।

 

এবার কড়াইতে তেল গরম করে তাতে মটর ডালের বড়িগুলো হাল্কা ভেজে তুলে নিন। ওই তেলেই এবার পাঁচ ফোড়ন, শুকনো মরিচ ফোড়ন দিয়ে তাতে টুকরো করে কেটে রাখা আলু, বেগুনটা লবণ, হলুদ দিয়ে ভেজে নিন। ভাজা ভাজা হয়ে এলে তাতে গরম পানিতে ধুয়ে রাখা সজনে ফুল আর ভেজে রাখা বড়ি গুলো দিয়ে কম আঁচে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষন। এবার ঢাকা খুলে সবটা ভালো করে ভাজা ভাজা করে চেরা কাঁচা মরিচ ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সজনে ফুলের চচ্চড়ি। এই সময় গরম ভাতের সাথে পরিবেশন করুন সুস্বাদু ও স্বাস্থ্যকর এই রেসিপি।