1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
মাগুরার কুমরুল গ্রামের ক্ষতির মুখে কৃষক - MB TV
৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

মাগুরার কুমরুল গ্রামের ক্ষতির মুখে কৃষক

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত শনিবার, ১০ এপ্রিল, ২০২১

মোঃইন্নাচ হোসেন,  মাগুরা : 

মাগুরার মহম্মদপুর উপজেলায় কালবৈশাখী ঝড়ে বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

 

গত (৪এপ্রিল) রবিবার বিকালে উপজেলার বিভিন্ন প্রান্তে ঝড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয়। আর এতেই বোরো ধানের শীষ নষ্ট হয়ে গেছে ও কোন কোন জমির ধান মাটির সঙ্গে মিশে গেছে। ফলে ভাঁজ পড়েছে কৃষকের কপালে। সরেজমিনে গিয়ে দেখাযায়,আচমকা ঝড়ে উপজেলার বিঘার পর বিঘা জমির ফসল একবারে মাটির সঙ্গে মিশে গেছে। দমকা বাতাসে বোরো ধানের শীষ পুড়ে নষ্ট হয়ে গেছে। গাছ থেকে ঝরে পড়েছে মৌসুমে ফুল ও ফলের গুটি। প্রথম দিকে কম বোঝা গেলেও কয়েক দিনের মধ্যে দেখা যাচ্ছে ধানের শীষ নষ্টে করুন অবস্থা ।

 

বিশেষ করে মহম্মদপুর উপজেলার কুমরুল ,খালিয়া ঘুল্লিয়া সহ বিভিন্ন স্থানে ও হাওরের বোরো ধানের বেশি ক্ষতি হয়েছে। কালবৈশাখী ঝড়ের গরম বাতাসে সোনালী ধান পুড়ে সাদা ধুসর রূপ ধারণ করেছে। ফসল তুলতে না পারলে কিভাবে সংসার চলবে সে চিন্তাই দিশেহারা কৃষক। মহম্মদপু উপজেলার কুমরুল গ্রামের কৃষক কবির জানান,আমি দুই বিঘা জমিতে ধান চাষ করেছি। ঝড়ে তার প্রায় ৭৫ শতাংশ জমির ধান নষ্ট হয়ে গেছে।ফলে এ বছর উৎপাদন খরচ আর উঠবে না।

 

তিনি আরও বলনে,‘শুধু আমারই নয়, একই অবস্থা হাওররে সকল কৃষকের।’ উপজেলা কৃষি কর্মকর্তা জানান,কালবৈশাখী ঝড়ের গরম বাতাসে ধানের শীষের পরাগায়ন নষ্ট হয়ে ও মাটিতে শুয়ে পড়ে উপজেলার এলাকার বোরো ধান জমির ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT