1. khyrulislam2@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. mbtvnews24@gmail.com : editor :
মানব সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখবো- মোঃ ইলিয়াস বেগ (নান্নু) - MB TV
২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মানব সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখবো- মোঃ ইলিয়াস বেগ (নান্নু)

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত রবিবার, ২ অক্টোবর, ২০২২

শহিদুল ইসলাম ফরিদপুর প্রতিনিধিঃ

“সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মোরা পরের তরে” এই প্রবাদটিকে সামনে রেখে যুগে যুগে মানবসেবা করে আসছেন সমাজবেসীগণ। বিশ্বের বুকে যত সমাজসেবী ছিলেন তাদের জীবন বিশ্লেষণ বা পর্যালোচনা করলেই এই মহা প্রবাদটির ব্যাখ্যা পাওয়া যায়। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার একটি কবিতায় লিখেছেন,” যখন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে। এমন জীবন করিবে গঠন, মরিলে হাসিবে তুমি কাঁদিবে ভূবন”। কবির এই লাইন দুটিকে ধারণ করে অনেকেই পৃথিবীতে স্মরণীয় হয়ে আছেন।তেমনি বর্তমান সময়ের এমনই একজন জনদরদী ও সমাজসেবক মোঃ ইলিয়াস বেগ (নান্নু)।
বিশিষ্ট সমাজসেবক,
পরোপকারী, গরীবের বন্ধু, ন্যায়পরায়ণ, ধর্মভীরু ও বিশিষ্ট ব্যবসায়ী ফরিদপুর জেলার চর ভদ্রাসন উপজেলার গাজীরটেক ইউনিয়নের চর সুলতানপুর গ্রামের পিতা আব্দুল মান্নান বেগের নয় সন্তানের মধ্যে তৃতীয় সন্তান মোঃ ইলিয়াস বেগ (নান্নু)।
তার পিতা আব্দুল মান্নান বেগ ছিলেন সে সময়ের একজন নামকরা চিকিৎসক। ছিলেন অবহেলিত গ্রামীণ জনগোষ্ঠীর অবিভাবক ও চিকিৎসা সেবাদানকারী ব্যক্তি। তিনি বিনামূল্যে অসহায় গরীবদেরকে চিকিৎসা সেবা দিয়ে গেছেন আজীবন। তার (আব্দুল মান্নান বেগ) স্লোগান ছিলো,”মানব সেবাই মহৎ কাজ”। আর এই মানবসেবা করে তিনি এখনো ইতিহাসের পাতায় স্মরণীয় আছেন। এরই ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন তার বড় ছেলে ডাক্তার মহসীন বেগ। বাংলাদেশের যতজন অভিজ্ঞ ও আলোড়ন সৃষ্টি করা চক্ষু ডাক্তার রয়েছেন ডাক্তার মহসীন বেগ তাদের মধ্যে অন্যতম। তার নিজ এলাকাসহ আশেপাশের বিভিন্ন উপজেলার বহু অসহায় গরীব রুগীদেরকে বিনামূল্যে চোখের অপরেশন করে এ সুন্দর পৃথিবীর আলো দেখার সুযোগ করে দিয়েছেন। চিকিৎসা সেবা ছাড়াও নানান ভাবে সমাজের অবহেলিত মানুষদের কে সাহায্য করে যাচ্ছেন আনোয়ারা মান্নান বেগ ফাউন্ডেশন এর মাধ্যমে। এছাড়াও বিভিন্ন মসজিদ,মাদ্রাসা,মন্দির,স্কুল ও কলেজে নিয়মিত দান করে যাচ্ছেন। প্রতিষ্ঠা করেছেন চর সুলতানপুর উচ্চ বিদ্যালয় নামে একটি মাধ্যমিক বিদ্যালয় যার ফলে এলাকার সন্তানেরা এই বিদ্যালয় থেকে কৃতীত্বের সাথে উত্তীর্ণ হয়ে প্রতিনিয়তই দেশের সেবা করে যাচ্ছে। আর এই বিদ্যালয়ের বার বার নির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি দানবীর মোঃ ইলিয়াস বেগ (নান্নু)। বর্তমানেও তিনি বিচক্ষণতার সঙ্গে ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। তার পিতামহ আব্দুল কাদের বেগও ছিলেন একজন চিকিৎসক। তিনি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হিসেবেও নির্বাচিত হয়েছিলেন। বেগ পরিবার যে সম্ভ্রান্ত পরিবার এটা তাদের পারিবারিক ইতিহাস পর্যালোচনা করলেই বুঝা যায়। তারা বংশীয় চিকিৎসক ও সমাজসেবক হিসেবেই এলাকায় সুপরিচিত।

মোঃ ইলিয়াস বেগ (নান্নু) চর ভদ্রাসন উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন।
১৭ ই অক্টোবর আসন্ন ফরিদপুর জেলা পরিষদ নির্বাচনে ভোটারদের বারং বার অনুরোধে চর ভদ্রাসন উপজেলার সদস্য পদে টিউবওয়েল প্রতীকে প্রার্থী হয়েছেন। তিনি উপজেলার সকল ভোটারদের ভোট ও সমর্থন প্রত্যাশী।

 

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০৬ - ২০২১
Developed By Bongshai IT